বোম্বাই মরিচের আচার

বোম্বাই মরিচের আচার

যারা ঝালের প্রতি অবসেসড, বোম্বাই মরিচের ভক্ত, তাদের জন্য তো বোম্বাই মরিচের আচার একটা মাস্ট ট্রাই। খিঁচুড়ি বা পোলাও এমনকি সাদা ভাতের সাথেও খেতে দারুন লাগবে এই আচার। আর খালি মুখে খেতে পারলে তো কথাই নেই। কতটুকু ঝাল সহ্য করতে পারেন, এবার হয়ে যাক সেই পরীক্ষাটি।

রসুনের আচার - garlic achar

রসুনের আচার

অনেকেই রসুন ছিলার ভয়ে রসুনের আচার করতে চাননা। কিন্তু যারা এর স্বাদটা একবার উপভোগ করেছেন তারা এই ভয়ের তোয়াক্বা না করেই বানিয়ে ফেলবেন রসুনের আচার

ফুলকপির ভর্তা

ফুলকপির ভর্তা

ফুলকপির যে অনেক গুনাগুন তা কি সবার জানা আছে তো? এতে অনেক এন্টি অক্সিডেন্ট রয়েছে যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। আমরা সবাই ফুলকপির পাকোড়া, ফুলকপির তরকারি বা ভাজির কথা শুনেছি কিন্তু ফুলকপির ভর্তার কথা শুনেছেন কি? তাহলে আর দেরি না করে দেখে নিন রেসিপি টি। ভাল লাগলে বাসায় ট্রাই করতে ভুলবেন না যেন। (রেসিপি […]

কাঁচা আমের মশলা আমসত্ত্ব - kacha amer moshla amsotto

কাঁচা আমের মশলা আমসত্ত্ব

আমরা সব সময় সাধারণত পাকা আমের আমসত্ব (amsotto) খেয়ে থাকি কিন্তু কাঁচা আম দিয়ে আমসত্ত্ব যে হয় না এমনটা নয়। অনেকে পাকা আমের চেয়ে কাঁচা আমটাই প্রিফার করে যারা টক খেতে ভালোবাসেন। আর এই রেসিপিতে স্পাইস ব্যবহার করা হয়েছে যার কারনে স্বাদটা বেড়ে গিয়েছে বহুগুনে। (রেসিপি অথরঃ এম.কে. কাজি মারিয়া)

ইলিশ ভর্তা

ইলিশ ভর্তা

আমাদের দেশের জাতীয় মাছ ইলিশ। স্বাদে ও গুণা এই মাছের তুলনা নেই। আর ইলিশ দিয়ে তৈরি হয় হরেক রকম মজাদার রেসিপি। সর্ষে ইলিশের কথা আমরা সবাই জানি। এবার দেখে নেওয়া যাক ইলিশের ভর্তার (ilish vorta) রেসিপি টি যা হয়তো অনেকেরই অজানা।

মাছ দিয়ে ব্রকলি ভর্তা

মাছ দিয়ে ব্রকলি ভর্তা

মাছ ভর্তা আমরা অনেকেই খাই। এই মাছের সাথে কখনো বেগুন, কখনো বেশি করে পেঁয়াজ, কিংবা কখনো টমেটো যুক্ত করে ভর্তায় বিভিন্ন রকম ভ্যারিয়েশান আনা হয়। এবার দেখে নেওয়া যাক এমনই একটা মাছ ভর্তার (mach vorta)রেসিপি। এখানে মাছের সাথে ব্রকলি যুক্ত করা হয়েছে।

কালিজিরা ভর্তা

কালিজিরা ভর্তা

কালিজিরার রয়েছে অনেক গুণাগুণ। এটা অনেক রোগ প্রতিরোধ করে। এটা মুখের স্বাদ ও রুচি বাড়ায়।

ধনে পাতা ভর্তা

ধনেপাতার ভর্তা

ধনেপাতা সাধারণত আমরা গার্নিশিং এর কাজে ব্যবহার করে থাকি বা খাবারে ফ্লেভার আনার জন্য ব্যবহার করি। কিন্তু শুধু ধনেপাতা দিয়েই যে চমৎকার খাবার তৈরি করা যায় তারই উদাহরণ হলো ধনেপাতার ভর্তা। চলুন দেখে নেওয়া যাক মুখরোচক এই রেসিপিটি।

চিংড়ি মাছের ভর্তা

গুড়া চিংড়ির ভর্তা

চিংড়ি মাছ যেভাবেই খাওয়া যায় সেভাবেই ভালো লাগে। আর ভর্তা তা যে জিনিসেরই হোক, খেতে মুখরোচক হয়। তাই যখন চিংড়ি মাছের ভর্তা হয়, তা যেন সোনায় সোহাগা। এবার দেখে নেওয়া যাক গুঁড়ো চিংড়ি মাছের মজাদার একটা ভর্তার রেসিপি।

কপিরাইট ২০১৯© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।