ছানামুখি

ছানামুখি ছানা দিয়ে তৈরি অপেক্ষাকৃত সহজ একটি রেসিপি। আর দুধ দিয়ে যেহেতু তৈরি, খেতে তো সুস্বাদু হবেই। তাই রেসিপিটি দেখে ঝটপট তৈরি করে ফেলুন ছানামুখি আর লিখ জানান কেমন লাগলো। (recipe author: Halima Sharif Sumi)

ছানার_রসগোল্লা

কমলার রসগোল্লা

রসগোল্লা অনেকেরই প্রিয় মিষ্টির তালিকায় প্রথম। কিন্তু ফল ও মিষ্টির মেলবন্ধনে তৈরি করমাল রসগোল্লার নাম শুনেছেন কি?

ছানার রসগোল্লা

ছানার রসগোল্লা

মিষ্টি বললে ঘুরে ফিরে রসগোল্লার নাম আসবেই। দেশের প্রায় সব প্রান্তেই রসগোল্লা তৈরি হয়। বিবিন্ন এলাকায় বিভিন্নভাবে তৈরি করে থাকে। আপনিও চাইলে বাড়িতেই তৈরি করে নিতে পারবেন পিওর ছানার তৈরি রসগোল্লা।

দুধের বরফি

দুধের বরফি

যেকোন মিষ্টি জাতীয় খাবার তৈরি করতে দুধের জুড়ি নেই। ঘন দুধ দিয়ে তৈরি কালাকান্দ মিষ্টি বা দুধের বরফি খেতে কেমন তা তৈরি করে না খেলে বলে বোঝানো যাবে না। তাই ঝটপট দেখে নিন রেসিপিটি।

আলু পনির কুলচা

আলু পনির কুলচা

আলু পনির কুলচা একটি ইন্ডিয়ান খাবার। অনেকটা নান রুটির মতো ও‌ভেনে বেক করা হয়ে থাকে। এখানে একটি সহজ আলু ও পনিরের কুলচার রেসিপি দেওয়া হলো। এখানে পনির বলতে ফ্রেশ পনির বা কটেজ চিজ যা ছানা নামে পরিচিত সেটাই ব্য়বহার করা হয়েছে। তবে বাজারে যে পনির কিনতে পাওয়া যায় সেটা দিয়েও করা যায়। এটা তাওয়া বা […]

রসগোল্লা

রসগোল্লা ২

রসগোল্লা আমাদের দেশের ট্রেডিশনাল একটা মিষ্টি। এর অনেক রকম রেসিপি রয়েছে। কিছু রেসিপি হাল্কা মিষ্টি, কিছু রেসিপিতে শুধু পিওর ছানা ব্যবহার করা হয়। আবার কিছু রেসিপিতে ছানার সাথে ব্যবহার করা হয় সুজি বা সামান্য ময়দা।

রস মালাই

রসমালাই

রসমালাই দুধ ও ছানার তৈরি খুবই মজাদার একটা মিষ্টি। রসমালাইতে মালাইয়ের আকৃতি ছোট ছোট গোল গোল বা চ্যাপ্টা ও বড় বড় ইচ্ছানুযায়ী করা যায়। আর সাথে কাজুবাদাম বা পেস্তাবাদাম কুচি কুচি করে দিলে স্বাদ আরো বৃদ্ধি পায়।

Rosogolla recipe

রসগোল্লা

রসগোল্লা বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী মিষ্টি। বাংলাদেশের প্রায় সব অঞ্চলেই এটা তৈরি করা হয়ে থাকে। রসগোল্লা পিওর ছানা অথবা কিছুটা ময়দা মিশিয়ে তৈরি করা যায়। কিন্তু স্পঞ্জ রসগোল্লা পিউর ছানা দিয়েই ভাল হয়। ফ্লেভার হিসেবে গোলাপজল বা এলাচ দেওয়া যেতে পারে।

ছানা বাদামের হালুয়া

ছানা বাদামের হালুয়া

বিভিন্ন উৎসব বা অনুষ্ঠানে ছানা বাদামের হালুয়া করে দেখতে পারেন। এতে বিভিন্ন রং বা ছাঁচ ব্য়বহার করা যায় এবং পছন্দমতো আকৃতি দেওয়া যায়। আর খেতেও বেশ চমৎকার।

কপিরাইট ২০১৯© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।