প্রণ বল

প্রণ বল

চিংড়ি মাছের তৈরি প্রণ বল খেতে বেশ মুখরোচক হয়। বানানো সহজ বলে তা যেমন নাস্তা হিসেবে খাওয়া যায় তেমনি খাওয়া যায় ফ্রাইড রাইসের সাথেও।

প্রণ বা চিংড়ি ফ্রাইড রাইস - prawn fried rice

চিংড়ি বা প্রণ ফ্রাইড রাইস

ফ্রাইড রাইস আমাদের সকলেরই প্রিয় একথা বলার অপেক্ষা রাখে না। এখানে একটা মজাদার ফ্রাইড রাইসের রেসিপি শেয়ার করা হলো যার স্বাদ আরো বাড়িয়ে তুলতে চিংড়ি ব্যবহার করা হয়েছে। দেখে নেওয়া যাক এই মজাদার চিংড়ি বা প্রণ ফ্রাইড (shrimp/prawn fried rice) রাইসের রেসিপি টি।

prawn masala fry - প্রণ মশলা ফ্রাই

প্রণ মশলা ফ্রাই

প্রণ বা চিংড়ি (chingri) মাছের অসংখ্য রেসিপি আছে। ইন্ডিয়ান রেসিপি প্রণ মশালার কথা আমরা অনেকেই জানি। কিন্তু আরেকটু স্পাইসি ও ভাজা ভাজা টাইপ হয় প্রণ মশলা ফ্রাই। এবার তারই রেসিপি দেখবো।

prawn_in_coconut_curry

প্রণ ইন সুইট কোকোনাট কারি

নারকেল আর চিংড়ি দুটাই খুব টেস্টি উপাদান। এই দুয়ের সমন্বয়ে তৈরি চিংড়ির মালাইকারির কথা আমরা সবাই জানি। কিন্তু প্রণ ইন সুইট কোকোনাট কারির স্বাদও কোন অংশে কম নয়।

hot and sour prawn soup

হট এন্ড সাওয়ার প্রণ সুপ

সুপ আমাদের সবার প্রিয় একটা খাবার। চাইনিজে গিয়ে প্রথমেই আমরা সুপের অর্ডার দিই। আর হট এন্ড সাওয়ার সুপ আমাদের রুচিকে আরো বাড়িয়ে দেয়। আর এর সাথে প্রণ থাকায় এর স্বাদটাও আরো চমৎকার আর ফ্লেভারফুল হয়।

ক্রিসপি প্রণ বল

ব্রেড প্রণ বল

বাচ্চাদের ও বড়দের প্রিয় খাবার ব্রেড প্রণ বল। গরম গরম ক্রিসপি প্রণ বল খেতে ভারি মজা।

মালাই কারি

বড় চিংড়ি মাছের মালাইকারি

চিংড়ি মাছের মালাকারির অনেক রেসিপি রয়েছে। মালাইকারি সাধারণত নারকেলের দুধ দিয়ে তৈরি করা হয়। এটাই এর মূল উপাদান। তবে অনেকে নারকেলের দুধের পরিবর্তে গরুর দুধ ব্যবহার করে থাকেন। আর তাছাড়া অঞ্চলভেদে এর রান্নার পদ্ধতিতে কিছুটা ভিন্নতা রয়েছে। মালাইকারিতে সাধারণত মাঝারি বা বড় চিংড়ি ব্যবহার করা হয়। এই রেসিপিতে বড় চিংড়ি ব্যবহার করা হয়েছে।

chicken_prawn_fried_rice

চিকেন প্রণ ফ্রাইড রাইস

চিংড়ি ও চিকেন যখন একসাথে ব্যবহার করা হয় তখন তার স্বাদই আলাদা হয়। সেজন্যই বেশিরভাগ চাইনিজ রেস্টুরেন্টের স্পেশাল রাইস ডিশ মেনুতে চিংড়ি অর্থাৎ প্রণ ও চিকেন থাকবেই। তাই দেরি না করে জেনে নিন চিকেন প্রণ ফ্রাইড রাইসের রেসিপি।

thai sweet and sour prawn

থাই সুইট এন্ড সাওয়ার প্রণ

থাই সুইট এন্ড সাওয়া প্রণ কোন রেস্টুরেন্টে খেতে গেলে প্রায়ই অর্ডারের তালিকায় প্রথম দিকে থাকে। এ থেকেই বোঝা যায় এটা কত জনপ্রিয়। যারা এটা একবার খেয়েছেন তারা আরেকবার অর্ডার করবেনই। তবে যদি উপকরণ থাকে তাহলে বাসাতেই তৈরি করা যাবে মজাদার এই পদটি। এর একটি রেসিপি দেওয়া হল এখানে। সুইট এন্ড সাওয়ার প্রণের স্থানীয় নাম ‘প্রড পিউ […]

কপিরাইট ২০১৯© allbanglarecipes.com সর্বাধিকার সংরক্ষিত।